এলোমেলো বাতাসের দিকে চেয়ে
ধুলিঝড়েই অন্ধ হয়েছিল পাখি,
গান গাইতে গাইতে সে এগিয়ে যেত
ইতিহাসের বুকে,
দেখত ভালোবাসায় ধরাশায়ী এক পৃথিবী।


এলোমেলো যে গন্ধ বাতাসের বুকে-
আজো অন্ধ প্রেমিক!
এবারেই সুযোগ _জিঘাংসা চোখের মাঝে,
ফুলের দোকানে দাড়িয়েও
প্রেমের কবর দিতে পারে অনায়াসে।


মুকুটের সন্ধানে প্রেমের জয়গান
কত বেশী এগিয়ে নিতে জেগেছে প্রাণ,
এলোমেলো সুর, ভাজে ভাজে লাশ
বেরিয়ে পড়ে গুপ্ত পরিচয়।
পকেটে লুকিয়ে রাখা মানবতা রুমাল।


চেয়ে চেয়ে দেখি এ কোন রুমাল
ভাজে ভাজে দৃষ্ট রক্তের ছাপ,
এ কোন বাসনার ঘর
ধর্ষিত মানবতা ভাঙে বারবার,
ছুঁয়ে থাকে সময়ের যত অনাচার।


নাকে মুখে ঢাকা ছবি আছে যত
রণক্ষেত্র রক্তের দামামা,
জীবনের তরে নয় কোনকিছু।
তাড়িয়ে ফেরা অজুহাত
বুকের ভিতর বাজে সব ক্ষয়ে যাক।