কেউ কেউ অস্বীকার করে না সরাসরি
অন্ধ হয়ে বসে,
বুঝতে পারে না আগ্রাসন নিজের
কখন ছাড়িয়ে গেছে নিজেকে।


কেউ কেউ বিদিশা নিজের রূপে,
নজরের রস মেখে আঙুল চুষে,
শ্লোগান একটাই
বিধাতাকে ডেকো'না,
এসো নিজের রসে ভিজে।


কেউ চলে বিধাতাকে বাদ দিয়ে,
ভালোবাসার ধারণা কেবল স্পর্শ সময়ের-
কখন চলে, যায় গড়িয়ে,
কভু নির্ধারণ করোনা প্রথা কারও নিরিখে।


এরা স্বাধীন, স্বাধিকার বলে-
কুড়ায় আড়চোখ নজরকারা,
উচ্ছিষ্ট সাজে পথে কারও চোখে,  
বিধানের কথায় যখন বিদ্রোহ করে বসে।