বড়ই অদ্ভুত বন্ধুত্বের দাবীদার!
ভাবতে চাও না কখন হয়ে যাও পর।
সম্পর্কের জাল ছিঁড়ে ক্রমশ: দূরে যাও হারিয়ে,
অচেনা হয়ে গেছ নিজে ; ভুলে গেছ আপন বন্ধুরে ।


কত বেপরোয়া ছিন্ন করেছ বন্ধন!
সম্পর্কের মাঝে বারে বারে টেনেছ অবগুণ্ঠন!
সুযোগ নিয়ে দিনে রাতে কত বার দিয়েছ ফিরিয়ে!
স্বাধীন ছিলে তুমি, ভেবেছিলে ফিরে আসবে সায়াহ্নে ।


সংযোগ ছিন্ন করে ঘুরেছ পথেঘাটে,
সংগ্রামী সেজেছ -কারো বন্ধু, কারো শত্রু হতে !
অর্জন তোমার লাশের -কত ফুলের মালা জরায়,
শত্রু বন্ধু সবাই আসে চরম সৌজন্যতায়।
প্রশংসার নোনা জলে ভেসে যায় তোমার প্রাণ,
যে যেমন কুরিয়েছে তোমার থেকে মান ।
সুবিধা নিয়েছিল তোমার শ্রম আর ঘামে,
পরপারে কি হবে কেউ নাহি জানে ।


সবাই দেখে পাও নি তুমি -চেয়ে ছিলে যা,
অসমাপ্ত রয়ে গেছে স্বপ্নের ঘরটা ।


বেপরোয়া ছিলে তুমি আপন জনের কাছে,
কেবলি গিয়েছ ভুলে সব শর্ত লংঘন করে ।
এখন পড়েছ ধরা পালিয়ে ফেরা আপনজনের কাছে,
কি এমন রেখেছ বাকি -তোমায় চিনে নিতে পারে ?
আছে বাকি আইন কানুন জেল জরিমানা,
বেপরোয়া যদি হই কেউই ছাড় পাবো না ।
১৬/০২/১২.