আমি তখনো ঘুমের কাছে বন্দী
স্বপ্ন দেখার খেয়ালে ছিঁড়েছি তার, ভেঙেছি বেড়া
প্রশ্নবিদ্ধ করেছি স্বাধীনতাকে


আমি তখনো মুক্ত বিহঙ্গ ঘরহীন
জোট গড়তে হয়নি, বাঁধতে হয়নি গাটছারা রশি জীবনের
কোন এক খুঁটির সাথে


সাতপাকের নামে ঘুরেছি বেখেয়ালে
কেন্দ্রে ছিল অহর্নিশ জেগে থাকা পরিচয় ভিক্ষুক
দড়ি ছিঁড়েছি অতঃপরে


আমি তখনো ঘুমের মাঝেই বুলিয়ে নিয়েছি হাত
একদিন এই পরিষ্কার জলের মাঝেই
যেখানে খাদ্য পানীয়েরা হইচই করে


বুঝিনি পড়েছি কোনদিন আমজনতার চক্করে
একে একে ঘর্ষণে অথবা হাত ছুয়েছুয়ে
একদিন মানুষ হয়ে গেছি এই আমি


একদিন ঘুমের ঘোরেই বদলে ফেলেছি আকার
প্রয়োজনে প্রকাশ্যে
মহীয়ান হবার ভাব ক্ষমা চেয়ে


আমি এখন যশের সাথে বিলাতে পারি সন্ধ্যা
ফাঁসিতে ঝুলাই বিপ্লব
আমজনতার মাঝে চলি মানুষ পরিচয়ে