তোমার পথ একান্তই তোমার।
তোমার মত সেও, তোমার আয়নার
সামনে দাঁড়িয়ে উপলব্ধির মত।


খামচির দাগ দেখে বুঝা যায়
আঙ্গুলের পরিমাণ আর নখ ছিল কটা।
সেও আয়নার মাঝে দেখা যায় চোখ বদল করে ।


আমি আর উৎসাহী নই মোটেই।
কাঁদা মাটির দেহে যে তাপ
জ্বর বলে থেমে যেতে পারি নির্ঘাত ।


বকুল ফুলের যে ঘ্রাণ শুঁকে বেড়াও-
তার মালিকানা বদল হবে না কোনদিন।
অতএব জল গড়িয়ে যাক তোমার মুকুরেই ।