দিয়েছি বর্গা- দেইনি একেবারে
তুই চাষ করে নে
আমাকে দিস যা চায় তোর মনে
নাহ ! এমন তো বলা হয়নি কাউকে


এমন করে ভাবিনি আগে
দেখি সুরতহাল রিপোর্টে
কত আগাছা পরগাছা স্বর জেগে গেছে
মাকরশার সাম্রাজ্যে অন্ধকার ঘরে


আমাদের উঠানে আলো ঝলমলে
মোরা এই জনপদে
নদীর কিনারে বসে
বাজাই বাঁশরী সব জাল ছিঁড়ে


কেউ তখন বইয়ের পাতা
ধার দেনা করে বয়ে আনা দীক্ষা
বিচ্ছিন্নতা মুড়িয়ে
অবশেষে ভিড়ে যায় ঈদের জামাতে