কোন শোক নেই তাপ নেই
বিহ্বলতা টাঙিয়ে দিয়েছি ছাদে


তোমাদের পতাকার মত আমার বিহ্বলতা উড়ে
নিঃশব্দে ঘরে ফেরা অপরাধী আমি যাই চুপসে
প্রতিদিন কষ্ট
মরমী বলে ডেকেছিলে কোনদিনে
সেই মুখখানি ভাসে


আড়ালে সেই তার ছেড়া দোতারা হাতে
ভঙ্গিমা করি বাউলের
আসল বাউল কবেই গেছে চলে
ভাবের মাঝেও ভীষণ শুন্যতা
সমান বলে নেই কোন কিছু
কেউ সামনে কেউবা চলেছে পিছু


কোন উচ্চারণ নেই
বিহ্বল হয়ে যাই সুদৃশ্য চাপাতির কোপে