সাত সকালে সেই স্বপ্ন দেখা ঘুম
যে ছবি লুকিয়ে রাখি দেখে না কেউ
কতটা অবাধ্য কেউ আমার মাঝেই
হাতড়ে ফেরে


ভবিষ্যৎ হাতড়ে ফেরা সেই আমিই আজকাল
অতীত খুঁজে বেড়াই
অভয়ারণ্যের সেই সব হরিণ মৃগনাভি কস্তুরি
খুঁজে খুঁজে অবশেষে নিরাশ হই


সেই স্বপ্ন দেখা মন আর আগে বাড়ে না কিছুতেই
আত্মসম্মানবোধ অথবা বিবেকের প্রশ্ন
নির্বিকার
বিষাদে জ্বলে পুড়ে ছাই হয় অনুভব
ঠিক এই বুকেই বিঁধেছিল বুলেট
এইখানেই সেই রক্তের ধারা বহমান আজো


হিসাবের খাতা খুলে যখনই দেখি কালো রাত
অন্ধকারে পিশাচেরা খেলিছে ঢের
বড় নাদুস নুদুস চেহারার সেই হিস্যা
স্বপ্ন দেখা ঘুম , যার
ভিতরে জেগে থাকে ভোগবাদী অদৃশ্য কেউ