খেলাটা আবহমানকালের
ধারাবাহিকতায় নামে সবাই জলে
ফিরে আসার পথটাও ততক্ষণে
গিয়েছে হারিয়ে ।


অবারিত সবুজের মাঝে কোকিল
ওষ্ঠাগত প্রণয়ে
কালির আঁচড়ে দিশা
নিজেকে পেয়েছে বারেবারে ।


কদিন এমন যায় -
কিছু তার চলমান রয়ে গেছে ?
দায় দিয়ে যায় তবু
পরবর্তী প্রজন্মের কাছে ।