সেখানে যে হৃদয় ছিল বাঁধানো,
খুঁজে নিত যে কেউ নিজের করে
অবারিত জমিন।


সেখানে যে প্রশ্ন ছিল সাজানো,
নিজেকে হিসাব করা আর মুগ্ধতা
বাকী পথ অবরুদ্ধ।


সেখানে সুগন্ধ আজো...
ধুয়ে মুছে যাবার পরেও কোন বৃত্তে
খবর শোকতাপের।


সেখানের বিলাসিতা-ভালোবাসা ফুরিয়েছে,
হাভাতের গল্পেরা দখল দেয়
তির্যক যত আঘাত আসতে পারে।


সেখানে বিলুপ্ত হয়ে গেছে বুকে নেবার গান,
পঙক্তিতে পঙক্তিতে ক্ষতের ছোঁয়া,
আকাশটা স্থির কালো মেঘের আবরণে।