ফাঁক ফোকরের গর্তেই থাকে জলসা
নখের মাঝে দর্পণ।


পৃথিবী ঘুমালেও জেগে থাকে শর্তাদি,
সত্যেরা ক্লায়ক্লেশে ভাসায় নাক,
বোকারা ভাবে
ঘুমাও পৃথিবী আরো।


ফাঁক গলে বিজলী বাতি নিয়ন আলোর শহর
বেচাকেনার হৈচৈ
অথবা ধর্ষণ!


দেহ শুকায় বৈষম্যে
অর্বাচীন প্রাণের আকুলতাও !