তুমি যাকে প্রবণতা বলে সমান দক্ষতায় দেখিয়ে যাও
আকাশের বুকে আঁকা ক্ষত,
কিছু বিরহী প্রহর ঘুরে ফিরে আশেপাশে,
আমি তাকে যোগ্য করে তুলি।


তুমি যেটাকে ক্ষত চিহ্ন বলে এগিয়ে যাও সেবাব্রতী,
সন্দেহ প্রবণ কোন কাঁক আকস্মাত
কিছু কর্কশ স্বরের উচ্চারণে জানায় তীব্রতা,
আমি সেটাকে সেয়ানা মেয়ের চাহনি ঠাহর করি।


তুমি যেটাকে দেখতে চাও কষ্ট বিলাস মেখে
রন্ধ্রে রন্ধ্রে প্রবাহিত ধারা,
কিছু তার খাপ খায়না বলে রয়ে যায় অবশেষ-
আমি সেটাকে পুড়িয়ে শক্তি উৎপাদন করি।


তুমি যাকে ভালোবাসার আবর্তন বুঝাতে যাও
নারী মনের আকুলতা,
কিছু তার ব্যয় বিবরণী বিহীন,
আমি তাকেই ধরে নেই কামনা।


তুমি যখন চলে যেতে থাকো দূরে,
আকাশের বুকে কেবল তখনি বাজে
তোমার সে গান রিনিঝিনি,
আমি তখন কবিতা গান গজল পান করতে বসি।