সব গল্পই মনে হয় সেকেলে , একেবারেই রসহীন
আমার গানের মাঝেও  উচ্চারণ তোমার সর্বাঙ্গীণ ।
ভালোবাসা, যদি তাতে আরও কিছু মিলিয়ে নেয়া যায়
ভিক্ষুকের সেই কাতরতা... দৃষ্টি ঠিক তোমার আশায় ।


সব বাসনাই কখন থেমে যায়, মনভুলো হয়ে যাই সবাই
অন্ধকারের সেনানী কখন চলে যায় কক্ষচ্যুত সহসাই।
কখন আবার ফিরে আসার টান টনিকের মত বিচ্ছুরিত
ছিঁড়ে যায় যত বাহানা, যত নেশা আর উপদ্রব আছে যত ।


সব গল্পের ভূমিকা যেমন হোক না কেন ? একেবারেই
গুলিয়ে ফেলেছে যা ছিল চাওয়া আর হিসাবের খেই ।
অনন্তকাল ধরে বসে থাকে চাতক পাখি কিসের আশায়
কোন শব্দ পতনের, কোন শব্দ তাকে সুখের ভেলায় ভাসায় ।


পৃথিবীর তাবত মন ছুঁয়ে ফেলেও যে কান্না অচেনা নয়
কখন নিভে যায় জ্বালানো দীপ কোন আশ্চর্য মমতায় ।
কেবল ফিরে আসা বারেবারে টান কোন সে সুতায়
গৃহত্যাগী না হলেও একা যে জন অবাক তাকিয়ে রয় ।