শরীরটাই কি সব ?
এমন উথাল পাথাল জীবন,
ঘরে ফিরে সেও, নিংড়ে নিতে যায় তবুও ।


সহসাই যত চিন্তা উড়ে আসে
এরপর, তারপরে কি হতে পারে আরও ।
কেমন করে সইবে বদল হয়ে যাবে যে ভাষা,
নজরের মাঝেও যত অতৃপ্তি... অশরীরী
কুরেকুরে খাবে তাবত সম্বোধন ।


সবখানে এক শুন্যতা !
বেদখল হয়ে গেলে অথবা হারিয়ে ফেলে যে কান্না,
আপাদমস্তক হিসাবের চুলচেরা
এমন উথালপাতাল নিংড়ে নেওয়া ;
পরিবর্তন হয়নাই আজো বিশ্বাসের তার্কিক ।


শরীরটার ভিতরেই থাকে সব বাতায়ন,
কখন খুলে কোন রসায়ন !
দম ফুরালেও চাহিদা থেকে যায় আরো ...
আরো ক্রোধ, ক্ষুধা -নিঃস্ব হবার আয়োজন,
আরো ইতিহাস পথের ধুলোর ।


শরীরটাই প্রবাহ হৃদয় নামের নদীর
ছাপ রয়ে যায় উদয় অস্তাচলের ।
(হাইপথেসিস এর মত ভাব্না)