বুকটাকে দিয়েছি সমতল করে
পূনর্ভবার মত একেবারে ।


বেশি কিছু না চাইতাম আগে
ভালোবাসা নাই দিলে
আবেগের দোষ যেও দিয়ে।
দশাসই কোন বিবরণের মুকুর
পলেস্তরা খসে গিয়েছে উদাম করে।


তবু পৃথিবীর সেইসব ঘাসের ফড়িং
কত মায়া মোহে এখনো ভিড়ে,
খরকুটো ভাসে
এই বুকে রাখা মুকুরে,
নিজ ছবি নেয় মিলিয়ে।


হতেও পারে আরো অজানা যত বুলি
শোষণ করে নেয় কাঁদা মাখা জলে,
যে বিষ ছিল শোক ছিল কারো মাঝে
আবেগের আতিশায্যে
দুফোটা নয়নের জলে।


বুকটাকে দিয়েছি খুলে-
যত বেশি আঁকতে পারো কাঁদা মাটিতে!
সব খেদ মিটিয়ে ভেসে যেও
ফড়িঙের ছায়া হয়ে ।