আমরা তখন হেঁটে চলা পথে বাঁধাগ্রস্ত ট্রাফিক
আগুয়ান জনতার বুকের মাঝে হয়তো ধ্বনি ছিল উন্নয়নের
হর্ষধ্বনি নয়তো হাত তালিতে ব্যস্ত নগরের বিশেষ মিলনায়তন
ফিতে কাঁটার উৎসবে


কেউ তখন পিকেটিং নামে পথে নৈরাজ্যের দুয়ার দিয়েছে খুলে
আইন পোশাকের সৈনিকেরা তৈরি তখন
কত কি যে অপ্রত্যাশিত ঘটে


কেউ তখন দোকানের ঝাপি খুলেছে মাত্র
কেউবা সুইচ টিপে মেশিনের আওয়াজ পরীক্ষাতে
রাস্তায় ছুটে চলা মানুষেরা যানবাহনের অভাবে
তীব্রতা বোঝে রোদের


কে জানতো কত অভিশাপের খবর রয়ে গেছে
নির্বোধ অভিশপ্ত !
জন্মের আগেই ঘাড়ে চলে আসা ঋণের বোঝা
পানি গ্যাসের পাইপ আর স্বপ্ন বেয়ে চলে যায় কত


আমরা তখন জীবন যাত্রায় অভ্যস্ত নাগরী
ধ্বসে পড়েছে স্বপ্ন
ফাটলে ফাটলে চাঁপা পড়ে গেছে চিৎকার
ভাঙে কপাল কোহিনূরের
স্পেকট্রাম, রানা প্লাজা, তাজরীনের আত্মচিৎকার


অপেক্ষায় থাকি না আর সুদিনের
বাঁধা দেখি প্রতিপদে , ব্রীজ দেখি দূর হতে দাড়িয়ে ।
(গতকালের ফেসবুক স্ট্যাটাস)