যখন দূরত্ব বেড়ে যায়-
খুব কাছের কেউ চলে আড়ালে আবডালে।
স্বপ্নের মাঝেও হন্তারক,
বিপরীতে থাকা মানুষগুলো শত্রু বিভীষণ,
প্রাত্যহিক কাজগুলো সন্দেহের দোলাচলে ।


ফলবাগানের মালিকানা নিয়ে
এইসব হিসাব নিকাশ,
চেনাঘ্রাণ দেহের- বিলিয়ে অনুভূতি,
দ্রোহের কথা বলে চলা বিপরীত,
কোন অনুভব আত্মসমর্পণ
হিসাবের ধার বিশ্বাসের প্রতীক।


যখন দূরত্ব বেড়ে যায়-
ফিসফিস শব্দ মনে হয় মিছিলের শ্লোগান,
আদবের কথাগুলিও ছিঁড়ে খায় যুদ্ধের নৃশংসতা।