বিপ্লবের কথা শুনে এই শহরের বয়স হয়ে গেল কত
ভেঙে ভেঙে গুড়িয়ে গেল কত আস্তানা।


বিপ্লবের কথাই বলছি -সেই সব বৈপ্লবিক অবতারণা
নয়তো সেই সব তাত্ত্বিক পুরুষেরা, তাত্ত্বিক নারীরাও
আর দেখি না পথের মাঝে।


এই সময়ে বহুল পরিচিত কত পাখি বৈপ্লবিক,
সাংঘাতিক সব উপাধি নিয়ে
গুলশান বারিধারায় নয়তো কোন সরাইখানায়
চাঁদনী রাতের নন্দন তত্ত্বে উপস্থিত শহুরে!


বিপ্লবের সেই যে শুরু-
শুরু হয়ে গেছে গঞ্জিকার স্বাদ আর গলাবাজি,
শুরু হয়ে গেছে সীমানা পেরিয়ে যাবার আয়োজন,
শুরু হয়ে গেছে আহ্বানের  ফাঁদে সাড়া দেয়া,
শুরু হয়ে গেছে  উগরে দেয়া বিপ্লব!


এখনো বৈপ্লবিক গান বেজে উঠে যখনি-
কখনো জোয়ারে কখনো স্বপ্নের দরদামে
পাবলিকের নতুন চোখের দৃষ্টিতে বয়ে যায় গোঙানি ।
বয়স হয়ে যাচ্ছে দৃষ্টির
অথচ ঝাপসা হচ্ছেনা কিছুতেই বিভ্রাটের।