একটু উপরে উঠি,
হয়ে যাই প্রশাসনিক ।
থমকে যাই
জনতার বুকের স্পন্দন গুনে ।


মিথ্যার চেয়ে বড় অসভ্যতা কি হতে পারে ?


আমি কেরানী রই তবু বন্টনের ।
শুষে নিতে থাকি ভিতরের আগুন,
ক্ষত হতে বের হওয়া রস ।
একটু উপরে বসে দেখি
নির্ভুল হিসাবের বন্ধ খাতা,
সিলগালা করে দেয়া বিবেক ।


অভিশাপ আর টিয়ারশেলগুলি পড়তে থাকে বুকে ।
কুট চাল আর চালাকির বুলেটে মরতে থাকি ফুটপাতে ।


আমি কার হতে যাব -রাজার, প্রজার ?
সব হাতেই খুনের ছুরি-
নিজেকে খুন করি নিজ হাতে ।