বেদনার তীব্রতা স্থিতিশীল প্রায়!
বোধগুলিও পেয়ে গেছে প্রকোষ্ঠ।
সেখানে অবিরত আওয়াজ কাঁচি কাটার
অথচ -সুযোগ নেই নিজেকে ধিক্কার দেবার।


তবুও হেলে দুলে গড়িয়ে পড়া,
নর্দমাকে খুব করে ভালোবাসা।
এই ভালো -খুব করে বাজিয়ে গেছে
বেহালা, তারগুলো ছিঁড়ে অবশেষ।


ছিঁড়ে পালিয়ে গেছে বিরহের বন্দনা,
সময় আর অসময় বলেই কথা না,
হারানোর গান নয়, যাকে ফুটিয়ে
তোলা যায় আত্ম-চিৎকার!


তীব্র গর্জনের আকাশ
বেহালার করুণ পরিণতি চেয়েছে কতদিন,
থেমে গেছে যে পথ দেয়ালের স্পর্শতে
বুঝে নিয়েছে যত মন্ত্রনা হিসাবের।


বেদনার বুকে উচ্চারণ বিজয়ের
ভালোবেসে অট্রহাসি নিলামে,
ইতিহাস বয়ে চলে একই পথে
তবুও কেউ যেন থামে না দম নিতে।