পুরুষের কি ধরণ- নারীর হাত ছুঁতে চায় সর্বদা,
জানতে চায় মিটেছে কি তার দেহের ক্ষুধা ।
পুরুষ সে যেমনই হোক লোলুপ চোখ তার,
নারীর খবর জানবে সে দিবে সংগীত উপহার ।


ভার্সিটির চেয়ারে বসে পাশের ভাবীর খবরে আজাদ,
খায়েশ পুরা হতে বাকী থেকে বাঁধে কি না কোন ফ্যাসাদ ।  
নারীর কামনা বেশি জাগে কি না -সেই কয়েক দিন,
নারীবাদী হবে কি করে যদি না জানে নারীর অভ্যন্তরীণ ।


ফালি ফালি চাঁদ উঠে জোস্না ভরা রাতে,
দ্বিধান্বিত হবে সে আলোর স্নিগ্ধতাতে ।
সেও বুঝি লালসা ছড়ায় নারীকে কাছে পেতে,
কত এলেম শিখেছে প্রয়োগ নারী উপস্থাপনাতে ।


কেউবা আবার চটির আসর জমায় চশমা নামে,
সংখ্যা দিয়ে ব্যবসা জমায় জ্ঞানের ভাণ্ডার খুলে ।
জ্ঞানের দর সবচেয়ে বেশি নারীর খবর চাই,
নইলে কি আর বুদ্ধিজীবী বলবে তারে ভাই ।


আমরা থাকি কুঁড়েঘরে বিদ্যাবুদ্ধি নাই,
মডার্ন যুগের সাহিত্য পড়ে নিজেকে ভুলে যাই ।
দৌড় দিয়ে আর পাই না নাগাল বিবিধ রসের নারী,
সভ্যতার সবকিছু তাই নারীমনা থেকে ধার করি ।