পথ আমাকে নিয়ে যায়,
অরণ্য গহীনের ব্যকুলতা অবশেষে
ক্লেদমাখা রক্তাক্ত ছুরি-
তাই দেখি।


পথ আমাকে ডাকে সওদাগর,
ফুলেরা ডাকে ভ্রমর,
গায়কী পাখিরাও ভুল করে ডাকে কোকিল,
প্রিয় নামের রমণীরা রমণসুখেরপুরুষ।


অতীত আমাকে ফুঁসলিয়ে যায়!
পথ মানেই নতুন ভাবনা কবিতার,
কবিয়ালের বুকের ভিতরের চওড়া জমিন
ঢেউ উথাল পাথাল,
বিশ্বাসের চত্বরে ফুটে থাকা কাঁটা আর ফুল।


পথ নিয়ে যায় নেশার ঘোরে।
কি মাদকতা ! সুখ সুখ অসুখ যায় হেরে,
আজরাইলের অপেক্ষা ফুরায় অবশেষে।