আমার ঘর আমাকে বেচাইন করে
প্রিয় মুখ, প্রিয় সান্নিধ্যের কবিতা গুলিও !


পাথর যুগের খবর শুনি বটে বিশ্বাসে আসে না কোন মতে
দু-চারটে পাথরের কুড়ালের চেয়ে ঢের বেশি আস্থা লোহাতে ।


আমি আদিম বলে কিছু পাই না খুঁজে।
নিজেকে চিনেছি যেদিন হতে-
আদমের নবুওয়্যাতের খবরের পাশাপাশি
গল্প হাবিল আর কাবিলের ।


আমার ঘর আমাকে বেচাইন করে
প্রিয় মুখ, প্রথম সালাম প্রবেশের ।


প্রণয়ের গল্প জেনেছি যত, যত ফুল বিশ্বাসের-
বুকের গভীরের আলোকিত পথ নিয়ে যায় যে দস্তরখানে ।


আমি সুখ বলে চাইনা আর কিছু বাড়তি প্রীতি
ভোগের সাম্রাজ্যে ঘুরে ফেরা তীর্থযাত্রী,
রাত্রির অন্ধকারেও চেনা পথের আকুলতা
গল্প শুনি আদম আর হাওয়াতে ।


আমার ঘর আমাকে বেচাইন করে
প্রিয় উচ্চারণ সুবাস বিলায় সকাল সাঁঝে ।