এইকাজগুলো সাধারণত আমিই করি,  
দুঃসাহসী হয়ে এগিয়ে যাই !
বলতে পারো ভালোবাসার কোন সীমারেখা আছে?
জীবনের প্রয়োজন খুঁজে খুঁজে যখন জীবিত হয়ে যাই,
ধুলোবালির সামনেও অস্বীকার করে বসি প্রদাহ মাইগ্রেনের !


হাঁচিজনিত সমস্যা তোমাকে বন্ধ করে দিলেও
আমার চোখ তোমার থেকে দূরে কোন কাজের মাঝেই-
হোক তা পরিচর্যা কোন ফুলের অথবা
কোন বাগানের মাকড়শার বাসা ভাঙতে গিয়ে
ফাঁদে পড়ে যাই কবিতার !
যে প্রদাহ ভোগায় অনেক ।


এইকাজগুলো সাধারণত আমিই দেখভালকরি।
কখনো খাইয়ে দেয়া থেকে শুরু করে
তোমার বিরস বদনে সূর্যের আলো ঢেলে দেয়া,
প্রদাহ নিয়ে সাঁতরে ফেরা প্রেমেরচ্যানেল,
এলার্জির কবলে পড়ে থাকে যে অবয়ব দিবানিশি-
খুবলে খায় জীবনের রস!


এইকাজগুলো আমার ।
ডাক্তারের কাছে মিলে ঔষধ মাইগ্রেনের,
অস্থিরতার ঔষধ পাই না তুমি ছাড়া আর কোনখানে!