আকাশের নীল বুকে লেখার জন্য কোন রঙটি
সবচেয়ে ভালো হতে পারে ?
আমার এ ভাবনাটাকে বিছিয়ে দিয়েছি মাদুর করে ।
ইচ্ছা হলে আরাম করতে পারো,
যা ভাবছি, ভাবতে পারো তোমার মতো করে;
রংধনু দেখে বুঝে নিতে পারো যা বুঝার ।


ধুসর সাদা পাহাড়ের বুকে কোন রঙ তুমি চাও ?
ভাবনার রঙ মেখে যদি যেতে চাও সাঁওতাল পল্লী,
সবুজের সমারোহ -আরো যত প্রাকৃতিক;
বুনো ফুল আর ফলের ঘ্রাণ যদি ডাকে কোনোদিন,
ভেবে নিতে পারো সন্ধ্যা নেমেছে বসন্তের পাহাড়ে ।


আজ তোমার পরীক্ষা হে যৌবন !
বেছে নাও তোমার প্রিয় রঙ পেন্সিল ।