পথের মাঝেই একদিন বলেছিলে
পথের কোন কিছু ঘরকে আচ্ছন্ন করেনা তোমার,
একারণেই পথিকের গল্পটা কিছুতেই হয়নি আপন ।
জীবনের গল্পটাতে সুঘ্রাণ মাখিয়ে
মেলানো ব্যয়িত হিসাব,
ভালোলাগা বিচ্ছিন্ন কিছু ;
তোমার গর্ব! বুক ভরে নিতে যাও শ্বাস ।


তবু কি ভেবে পথের মাঝেই
কোন একদিন  কেঁদেছিলে তাড়নায়,    
সারাদিন প্রেমিক হয়ে সেদিন তোমার পাশেই
দেখেছি স্বপ্নের  বিস্তার ।


তোমার ভালোবাসা পুড়িয়েছে নির্বিবাদ,
ক্ষতের মাঝের ক্ষরণে জ্বলেছে আলো নীল,
যন্ত্রণায় ফুরিয়ে যাবার সব আয়োজন ।


ভাগ্যিস! মানুষের বুক কোন অনাবাদী ক্ষেত নয়,
পথের মাঝেই শুষে নিতে পারে,
উতলা হতে পারে ঢেউ অথবা নদী দেখে ।


সেই সব হিসাব আজো
ভুল করে লেখে দেয়ালিকা,
গান হয়ে যায় অভিনব পীড়নের ।