অপেক্ষার তৃনমূলে হল যার বিদায়
         ভাগ্য হয়ে ছায় ,
ক্ষুণ্ণ ক্ষুধার্ত একি তাল
          থৈ থৈ অথরের পাল ।
নিসর্গ ধরিয়া ডাকিয়া মানব
         দিবে শাই আত্মার রব ,
পার হয়ে যেথায় মিল
        করিয়ে সম্মান হলে তিল ।
ক্ষুদ্র পিপাশাতে জীবন দান
       ভরপুরেতে হয়ে কত অপমান ,
নিরলজ্জায় দিয়ে যাবে সব
       বুজিলে হায় ধিক্কারে কলরব ।
মহানে মাদ্রিতে আপ 'ন ' বাসায়
       যাবে হয়ে স্বার্থ তবে বিদায় ,
খুজিয়া ধরিবে কান্নার ডল
       সিমান্তে পরিবে বাধার বিরল ।।