এই যে সেয় আশার খনিকের জন্য
মানবতা সব দিয়েছে মনে ধরা কিছু পণ্য ,
তাহারে আমি ভাবি
কথায় হবে ঠায় সবার দাবি ,
যাহার হয়েছে জালা
তাহার মিলেছে বেদনার মালা ,
খেতে পারে ক্ষুধার তৃষ্ণায়
না পেলে হবে বিদায় ।
কাহার হয়েছে মায়া
দেখি তার উপকারের ছায়া ,
চলার মাঠে দৌরে সবায়
কেও ছুটে গাড়ির চাকায় ,
সকাল -সন্ধ্যা সবি গেল
ফির না তাহার পারি হইল ,
বেস্ত তাহার বারল রাস্তা
অভাব যেন তাহার মাথা ।
এত কিছু সবি তাহার
পেল না সে খুজ ,সুখের বাশার ,
ফিরে দেখি সবি শূন্য
দুঃখীর মুখে আমি ধন্য ।।



                           -  রফিকুল ইসলাম ( রয়েল )