মায়ের জন্যে রঙিন শাড়ি কিনেছি আজ
             সুপার মার্কেট থেকে ,
যার প্রতিটি আচরে দুঃখের সুতা দিয়ে গাথা
            জীবনের প্রথম মাকে দেয়া কিছু ।
আমার দেয়া মায়ের সর্বশ্রেষ্ঠ দেওয়া উপহার
           মায়ের গ্রহন করাটাই জীবন ধন্য ।
রাস্তায় গাড়িতে বসে শাড়ীর আচলটাই যেন দেখছি
           খানিকটা পর পর ঘুরিয়ে ফিরিয়ে ,
মায়ের চেহারায় যেন ঠিক মিলে যাচ্ছে পথ চলা
         আর, আছে নিয়ে যাওয়া এক বুক কথা বলা ,
সব কিছুই যে শুধু মায়ের মুখের খাশির জন্য
         তাতেই যেন সকল আশা হবে আমার ধন্য ।
পৃথিবীর প্রিয় মুখ , মায়ের কোলে জন্ম
         পথ চলার প্রতিটি ক্ষণে মায়ের কাছে শিক্ষা ,
সকল দুঃখের মাঝে করিলনা মা দীক্ষা ।
         সবার উপরে তুমি , তাই মা তুমাকে সালাম ।
আমার জন্যে তোমার দুঃখ তুলে রাখা ঠিকানা ,
         জমিদারের কাছে তোমার সকল হিসাব জানা ,
তোমার দুহায় বেচে যাওয়া তাদের ভাগ্য ভাল ,
         অল্প কথায় মূল্য তোমার , তুমি মনের আলো ।
আমার মাঝে তুমি শ্রেষ্ঠ , সর্ব সেরা নারী
         তোমার জন্যে এনেছি আজ মনের রঙিন শাড়ি ,
কার কথায় দুঃখে মাগো চোখের কান্নায় জ্বলে
          আমি আছি তোমার মাগো ,তোমার ছেলে বলে ।
পৃথিবীর যত সুখ আছে তোমার পায়ে রাখিব
           দুঃখ তোমার মুছে যাবে সকল বেথার কাব্য।
শাড়ীর আচল কে বানাল ,কোন সে জেলার কারিগর
           তাহার কাজে ধন্য আমি ; মাকে দেবার পর ,
দুঃখে ওরা রঙিন শাড়ীটি আমার কাছে স্বর্গ
          সকল কিছুর মূল্যে যেন মায়ের মুখের হাশি ,
সর্বসেরা মাগো তুমি ; তোমায় ভালবাসি ।।




                                           রফিকুল ইসলাম ( রয়েল )