নদীর ওপারে খবর নীরবে বসে খবর পৌঁছাইয়া দিও
নিষ্ঠুর মনে বাতাসের সূরে তারে জানা যায় ।
ওগো মনের সকল কবিতা লিখিয়া দিলাম তাকে
শূন্যের মাঝে গানের সূরে ভিজিয়া খাটো পানিতে ।
নীরব ছায়া বলেনা কথা তাকিয়ে ছুটে পিছে পিছে
জানায় নদী তাহার মাঝে খবর পাইনি সকালে ।
কিসের ভয়ে আসেনা ফিরে রাতে  , দিন , সকাল
আসবে কভু বলেনা ফিরে রাতে , দিনে , সকাল ,
আসবে কভু বলেনা কিছু নৌকায় তুলিবে কি তার পাল ।
জ্যৈষ্ঠ গেল , আষাঢ় মাসে বৃষ্টিতে ঝরে পরা ঝরনা
মনের আনন্দ করে থৈ থৈ সে কেন আসেনা ,
লিখিলাম চিঠি কত কাল ধরে পেয়েছ কি তুমি জানিনা ।
মোদের লাগিয়া পরান কাদিয়া স্বপ্নের আকাশে ভাসিয়া
উষ্ণ ঊষার তাদের কাছে নতুন পথে আমি আসিয়া ,
দূরের পথ , দূর সময় তুলিয়া ধরিয় নিজেকে
উচ্চ বিলাসিতা বুঝি পুরো বিলাসিতার ঐশ্বর্য ।
ভাবনায় ভাবিয়া , দোলনায় দুলিয়া , সাথে চলা পথ
চিঠি পাইয়া উওর জানিয়া হইব শান্তির রত ,
পাখির কণ্ঠে জানিয়া দিব আমার দুঃখের ঠিকানা
সকল ছেড়ে চলিয়া গেলে কেমন আছ জানিনা ,
বন্ধু তোমায় জানিয়া দিলাম আমার যত চেতনা
কষ্ট শুধু নেইত মনে হৃদয়ে আছে বেদনা ,
উধাস মনে শূন্যের ভিতর ভরা পানি থৈ থৈ
সকল কথা পাঠিয়ে দিলাম গাড়ির পিছনে ঐ ।
সহিংসতার মাঝে একটু ধরনের মনে রাখা কবিতা
সংবাদে কভু বোঝা হয়না রঙিনের ব্যানারে আঁকা ছবিটি ,
কেমন আছে গাছের বাড়ি ঠিকানা কত দূর বাইরে
সময় যখন দিবেনা দেখা , খবর যেন মুছে যাইবে ,
সবি যেন দিল ঠিকঠাক আনমনে আদান-প্রদান
কষ্ট মনে ধরে রাখা পথে পত্রের অপেক্ষায় রহিলাম । ।