খোলা মাঠে লোকের শূন্যে শূন্য মনের ভাবনা
কিসের মায়ায় খেলব আমি জীবন নামের চেতনা ,
দুঃখ সকল লুকিয়ে থাকে মন বলে ধরনা
এমন খেলা দেখিনি কভু শূন্যের মাঠে খেলনা ।
যাহার মাঝে সবি ফাঁকা নিজেই সকল রেখা
লুকিয়ে থাকা সকল কিছু নিজেকে দিয়ে দেখা ,
শূন্য জীবন , শূন্য ভুবন , শূন্য এই পৃথিবী
ঐ ভুবনে তাহায় রবে জীবনে যাহা নিবি ,
শূন্য যেন মাতৃভুবন মায়ের কান্নায় দুঃখ
মায়ের মনে দুঃখ যেজন সকল শিক্ষার মূর্খ ।
পাগল জানে আপন মনে শূন্য তাহার মন
তাহার কাছে সুখী যেন তাহার নিজের জীবন ,
খেলায় যেন নিজেই সকল মনের নেশায় খেলি
বাগানে যেন ফুটেনা আর পদ্মফুল আর বেশি
শূন্য মাঠে খেলনা যেন সকল চেয়ার খালি ।
খোলা মাঠে বুঝতে পাবে ভাবের জীবন রেখা
দেখা হবে সেদিন তোমার আপন মনের দেখা ,
প্রকৃতির যত সুখ বাগিচা সবুজ ঘাসে জানি
ক্রমেই যেন সকল শর্ত কেন হবে খানা খানি ,
অশ্রুধারায় জীবন মনে ধরে রেখ তুমি ।
এমন স্বাধীন নিজের পথে কোথায় পাবে ভাই
' সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই ' ।
ধর্ম- সমাজ দিয়া মানুষ সংসার বানায়
নিজে- পরের সবার প্রতি তাহা ছারা নাইত গতি
গড়ার পথে নিজে যেন সকল পথের পথিক ।
যাহা পেয়েছ তুমি তাহার মাঝেই শেষ
' অতি লোভে তাতি নষ্ট ' কথায় মানায় বেশ
অল্প সল্প দিয়া যেন পৃথিবী তোমার কাছে
মাঠে তোমার খেলা ধর দর্শক আছে পিছে । ।