জাফরপুরে মন আমি সেই গ্রামের ছেলে
জন্ম আমার সেই গ্রামে পরিচয়ও বলে ,
সমাজ সংসার যত কথা আমার শেখা যত
বন্ধু যারা আমার মনে স্বপ্ন সুখের মত
এখানেই সবুজ ধান ক্ষেত , এখানেই খেয়া ঘাট ।
কিযে ভালবাসায় নীল আকাশের জোছনার ছায়া মাঠ ,
যেখানে সকল স্বাধীন বাংলার আমার কাছে জন্ম ।
প্রিয় নদীর পাড়ে বসে থাকা প্রিয়ার কথা বলা
এগ্রাম আমার জীবন চলার স্বপ্ন সাজানো দোলনা ।
খাল-বিল , নদী ভরা জ্বলে সুখ রয়
প্রকৃতি সবুজ সকল ভাসায় কথা কয় ।
মায়ের কোলে বসে থাকা নৃত্য হাসি পায়
হে আমার বাংলা গ্রামের মায়ের জন্মের দান ।
যেখানে দেখেছি আমি সমাজ -সংসার গড়ি
ছাড়িয়া দিলাম আমি পোষ মানা পাখি ,
মনে আছে সেই জাফরপুর সিদ্ধ পরিপাটি জীবন
একেবারে ভাবিয়াছিলাম স্বপ্ন ধরা এই ভুবন ।
কত শত শহীদ বাড়ি স্মৃতি ধরা কাহিনী
মৃত্যুর খাশিতে যেন রবে ।
স্মৃতি ধরা সবি যেন রবে গ্রামের মাঝে
ছেড়ে আশা ভুলিনি কভু কবে ,
দারিয়ে দিয়েছি যত কষ্টের সীমানা আমাকে বারিয়ে
অন্তরে নিরন্ত হয়ে আজ দুঃখী  ।
প্রশ্নে ভরা যত কথা আজ ভুলিয়া , দেখিয়া , ভাবিয়া
হে আমার স্বপ্নময়ী সোনার গ্রাম ,
জানার অনেক আহবানে কিবা কতটুকু বদলে গেছে ,
সেটা যেন ইচ্ছার প্রতিটি ক্ষণে পারি দিয়ে বেরায় ।
প্রেমের আসলে কি স্বাদ পাওয়া যায়
যেখানে যাহার সাথে মনের মিল করা যায় না ।
' জাফরপুর গ্রামে আমার জন্ম
সেখানে আমি আমাকে চিনেছি ' ।
বিধাতার নিকট আমার অনুরোধ
মৃত্যুর পরেও যেন আমার সে গ্রামেই সমাধি হয় । ।



                                       রফিকুল ইসলাম ( রয়েল )