জীবন চলার পথে , এই বিশ্বলয়ে পৃথিবীর প্রতিটি শাখায় ;
যতদূর গিয়েছে দুচোখ আমি ঘুরেছি ,
ভুবনের মায়া জালে আমি সকল সীমানা পারি দিয়ে
নীরব বিছানায় পরে আছি ।
আমি গিয়েছি নদী-সাগর মনে ধরা গভীরে
যেখানে হা হা কার হয়ে সকল প্রানি ।
বিশালতা আকাশের বুকে আমি যায়নি কিন্তূ
তার মনের অনুভুতি বুঝতে পারি ।
বুঝতে পারি ; এই বিশ্বে সকল মানবের কথা মনের
যা কেবল নিজের মাঝেই সীমাবদ্ধ ।
আমি নতুন ধাঁরা তিব্র বিজলির মতো জমকালো
যার মাঝে পৃথিবীর সকল বহুদূরেও দেহতে পাই ।
আমি শূন্যে ভরা মহাসমাবেশের শ্রেষ্ঠ দুঃখী মানুষ
ভরে আছে কালো মেঘের ছায়া ;
তবু যেন নিজেকে সবার মাঝে দেখতে পাই ।
উৎসব আলোড়নে সৃষ্টির সকল মনোরম দৃশ্য
যেন এই চোখের প্রকৃতির বাড়ি ,
যার মাঝে আমার রয়েছে বসবাস ।
যেখানে শান্তির বনে আমি একাই তাহার দেহ রক্ষক ।
মন যে সকল ভাবনার এক আকর্ষণ ধরা
যাহার মাঝে পৃথিবী বয়ে চলে আপন মনে ,
সকল মানব যেন বেস্ত অসময়েও কাটে সময় ।
যেখানে পারি দেওয়া নদীর উপারে দারিয়ে আশায়
দুঃখ মনোভাবে অপেক্ষায় বসে বিধবা নারী ।
দিনের সূর্যের আলো লাল হয়ে সন্ধ্যায় পশ্চিমে যায় যায়
ভুরের সূর্য যেন পারিতে আকুল তৈরি নিজে ।
রঙ্গে রঙ্গে যেন ফুরিয়ে যাওয়া সকল আলো নিবে
আসে আঁধারে ডাকা সকল সর্বহারা অন্ধকার
নিজের বাড়ি ফিরে যাবার সময় হয়েছে বলে
ছোটে সেই পথে যাহা আপন মনে ।
জীবন চলার পথে এত স্বপ্নের মাঝে সবি যেন
নিঃশেষ হয়ে যায় নীরবে একদিন । ।



                                      রফিকুল ইসলাম ( রয়েল )