যদি আবার ফিরে ; পাই সেই দিনগুলি
শুধরে নেব জীবনের ভুল গুলি ।
যদি ফিরে পাই ; এমনে চাওয়ার মাঝে
বদল করিব জীবনের চলার গতি ,
যদি ফিরে পাই ; তবে হারিয়ে যাওয়া সকল গল্পকে
বিশ্বের ইতিহাসে চিরস্মরণীয় কাহিনী ধরে রাখব ।
যেখানে আমি নিজেকে নিয়ে বেস্ত সকল সৃষ্টির মাঝে ।
যদি আবার ফিরে পাই ; হারানো সৃতিগুলো
বাস্তবে পরিনত করে জীবনের উন্নতি করিব ।
ফিরে পেলে আবার ; স্বপ্নের সকল ইচ্ছা হারিয়ে যেতে দেব না ।
সেই দিনগুলি পেলে ; নদীর পারে বসে সময় কাটাব না
তাকে নিয়ে কবিতা লেখব , তার কথাগুল বুঝার চেষ্টা করিব ।
যার মাঝে বসবাস করে বিশ্বের সকল সুখ দুঃখের খেলা ।
যদি ভালবাসা পাই ; জীবনের সকল আনন্দ নিজের করে
বিলাসিতায় জীবনকে উল্লাসে পরিনত করিব ।
যদি দেখা পাই ; আকাশের চন্দ্রগুলি হবে মনের বাগান ;
যার ফুলের মালা বানিয়ে বিশ্বজয়ের গলায় পরাব ।
যদি সময় ধরতে পারি ; জীবনের সকল বাঁধা ছিন্ন করে
স্বাধীনতার এক মনোবল মিল খুঁজে নেব ।
যদি তোমার দেখা পাই ; সকল কথা বলে দেব মন খুলে
এক বসাতে তুমি শুধু শুনবে ।
যদি পথের সন্ধান পাই ; পারি দেব সকল উদ্দেশে অজানায়
বহুদূর সীমাহীন পথ হারা পথে ।
যদি শুনতে পাই ; সূরে সূরে সকল কথাকে গান বানিয়ে
শিল্পির মাঝে শ্রেষ্ঠ গান রচনায় মশগল থাকিব ।
যদি ফিরে পাই ; সকল জোছনার মাঝে আমার নাম
ছরিয়ে দেব লিখে প্রতিটি জোনাকির বুকে ।
যদি ফিরে পাই ; সকল দুঃখ যেন মনের অজান্তে
ছুটি দেব বহুদুরে ফিরে না আশার সে পথে ।
যদি ফিরে পাই ; এই বিশ্ব ভুবনে সকল ব্যর্থতাকে
মুছে জীবন গরার মাঝে নিজেকে ব্যেস্ততার -
মধ্যেই কাটিয়ে দেব । ।



                               রফিকুল ইসলাম ( রয়েল )