যেখানে এ মনে এক বিশাল মনের বসবাস
সে মনে কখনও ভালবাসা পায়নি ।
যেখানে পৃথিবীর সকল ভালবাসা লুকিয়ে
কেউ খুঁজে দেখেনি ।
দুঃখে দুঃখী হয়ে যখন কান্নায় ভেঙে পরেছিলাম
তখন কেউ ভালবাসেনি ।
এ মনের যত কথা খোলা আকাশের মতন বেক্ত করেছিলাম
স্বার্থপর ; কেউ কথা রাখেনি ।
কথা রাখেনি ; ভালবাসার মানুষ যেখানে স্বর্গের দেখা
সেখানে দেখি কষ্টের যত বাগান ।
দু'জীবনের মধ্যে যে বাঁধা বের্থতার নদী জরিয়ে আছে
তা যেন তাহার মাঝে সমাধানের পার ।
জীবনের এই মুহূর্তের যতটুকু পাওয়া নিজেকে
অপরের দুহায় কখনো আসেনি ।
যতটুকু আশার মাঝে বিশ্বাসের বাড়ি বেধেছিলাম
যেখানে স্বপ্নের সোনার সংসার গরিব ।
জীবনের উচ্চ পথে পারি দেব এ মনের হাহাকার
সব আশা আজ ছিন্নভিন্ন হয়ে পুরে ছায় হয়ে গেছে ।
নষ্ট হয়ে গেছে ভালবাসার দেহের পাজরগুলি ।
তা যেন সকল কষ্টের মিশ্রণে আজও আমি বেঁচে
ভালবাসায় যেখানে সুখের জীবন হওয়ার ছিল
আজ কষ্টের সেই সময়টুকুতে সকল বের্থতার গ্লানি ।
যে কষ্টে একটি মানুষ নষ্ট হয়ে যাওয়ার পথে
সেভাবেই জীবনের সকল দিনগুলু গেছে নষ্ট ।
কে আছে আর আমার মতন কপাল পূরা
যেখানে ভালবাসার বদলে কষ্টে জীবন নষ্ট ,
আসলে, পৃথিবীতে এমন ভালবাসার কোন ছোঁয়া নেই
সকলে যেন স্বার্থের অভাবে করে থাকে ,
যার মাঝে নিজেকে লাভবান করা যায়
স্বার্থের ছোঁয়ায় প্রকৃত ভালবাসাও যেন -
নষ্ট হয়ে গেছে আমার । ।



                                 রফিকুল ইসলাম ( রয়েল )