নষ্ট হবে নষ্ট ; ভালবাসার অভাবে নষ্ট
অনেক ধরনের নষ্ট হবার পথ আছে ,
মানুষের মনে দুঃখ দেবার নষ্ট
মন ভেঙে কান্নার বাজারে খাশির নষ্ট ,
স্বার্থের অভাবে ভালবাসা ছেড়ে যাওয়ার নষ্ট
কত স্বাদের নষ্ট এ মনে বসবাস ।
যেখানে যাহার মঝে যেভাবে নষ্ট হয়ে যাওয়া
প্রেমের কাছে তীক্ষ্ণ কথাতে প্রেমের নষ্ট ,
মায়ের কাছে ছেলের অহংকারে নষ্ট
সাগরের কাছে নদীর প্রশংসায় সাগরের মনে ধরা কষ্ট ,
বড় অহংকারে সম্পর্কের কষ্ট হবার নষ্ট ।
ঝরে যাবার গোলাপ ফুলের সৌন্দর্যে নষ্ট ।
পথে বসে থাকা দুঃখিনী মায়ের বিশ্বাসে জীবন
যেখানে খেয়ালি মানুষের হুংকার দেয়া কথার নষ্ট ,
একা জীবন চলার চারিদিক অভাবিত চিন্তার নষ্ট  
নিজেকে নিয়ে বড়াই এই পৃথিবীর নিয়মিত আত্মবিশ্বাস ,
জীবনের সকল আলোতে আঁধারে নেমে আশার নষ্ট
বৃষ্টিতে ধুয়ে যাওয়া মনের আঁকা ছবি মুছে যাওয়ার নষ্ট ,
না ফেরা চলে যাওয়ার পথিকের পথের নষ্ট ।
আমার মাঝে আমি ব্যেথা না লোকানোর নষ্ট
শয়ে যাওয়া বড় লোকের খাশিতে উল্লাসের নষ্ট ,
গরিব শ্রমিক ভাইয়ের মর্যাদা রক্ষাতে জীবনের নষ্ট
এ সকল নষ্ট যেন কষ্টের বারিতেই বসবাস ।
ঘৃণাতে নষ্ট ; সময়ের নষ্ট বিশ্বের যত কষ্ট
দুনিয়াতে স্বপ্ন ভেঙে যাওয়ার জীবনের নষ্ট ,
এপিট অপিট সকল পিঠে পচে যাওয়ার নষ্ট
প্রেম ভালবাসায় অর্থের অভাবে দূরে যাবার কষ্টে জীবন নষ্ট ।
সকল নষ্টের মাঝেই যেন আমার বসবাস
আমি যেন সকল নষ্টের গোদাম হয়ে আছি
তাই নষ্টই যেন আমার যাত্রার প্রথম-শেষ । ।



                                  রফিকুল ইসলাম ( রয়েল )