প্রকৃতির মাঝে গাছের কথা তুমি কি শুনতে পাও
শূন্যের মাঝে এই ভুবনে গল্প কথা কও ,
তৃষ্ণায় জ্বলে শিকর পানে উপর পাতায় তুলা
খানায় চলে জীবন মরন গাছের কোথাও খোলা ।
সূর্যের আলো খাও , মনে কিবা চাও
ডালে তোমার হাতের শাখা বাতাসের তুমি পাখা ,
সকাল বেলা ভোরের শিশির তোমার কত শোভা  
দুধে ভাতে মন ভরা পশুপাখির বাসা ,
মানব জমিন পাবে ছায়া বেঁচে থাকার আশায় ।
ফুলে ফলে তোমার হতে যাহা মনের ইচ্ছা
কিছু সময় খারাপ বলে পচনে তোমার কিচ্চা ।
আশে পাশে সবুজ ঘাসে তোমার দিকে তাকিয়ে
খুপ করে তার খুতুম পেঁচা লকিয়ে সকল দেখে ,
মাটির যত তৃষ্ণা , জ্বলে সবি যেন একলা খেলে
তবু তোমার গা জ্বলে , খেতে আর যদি পেলে  ,
ডাইনি বলে নামটি তোমার প্রকৃতি
তাইত বলে সৃষ্টিকর্তা দিল তোমার রিতির নীতি ।
তবু তুমি মাথা তুলে ডাকছ যেন সবার কুলে
সভায় তোমার ইচ্ছেমত ভাল লোকে বলে ,
তুমি এত স্বার্থহারা জানে কিবা সকলে ।
গাছের শাখা তুমি এত রাখলে কেন কার শনে
যাহার নীচে বসে থাকা মৃত্যুতে পাঞ্জা নরে ।
দেব আমি নালিশ করে গ্রামের নেতার কাছে
তোমার যেন বিচার হবে কাটবে খোরার মাঝে ।
বদলে গেছে মনটি তোমার মায়ার যত বাড়ি
বলব না আর কথা , তোমার সাথে আরি ,
বড় বলে সবার উপর নিজেকে কর বড়াই
মানুষ আমি পারবেনাক যতই কর লরাই ।
এখনি বুঝি আসবে ঝর দেবে তোমায় ভেঙে
সেই খানেতেই আঘাত করব কুড়াল আনব কিনে ,
বন্ধু তুমি হবে আমার তোমার সাথে গল্প
গাছের কথা গাছেই রইল পারেনি বলতে অল্প । ।



                                       রফিকুল ইসলাম ( রয়েল )