বাংলা ভাষার জন্যে যারা প্রান দিয়েছেন
মৃত্যুকে হাসিতে বরন করেছে যে জন ,
যেখানে মনের তরুন লালা রক্ত নদীতে ভেসে যায়
অবাস্তব কল্পনার ছাপ যে দেয়ালে মিশে আছে ,
সেখানে আমি ছবি তুলতে আসেনি -
আসেনি এদের নিয়ে ইতিহাস লিখতে পত্রিকার পাতায় ,
পাতায় বড় করে ছবি ব্যানারের পাতায় সৈন্য লিখে
যাদের শহীদে আমরা পেয়েছি বাংলা স্বাধীন মাটি ,
তাদের হারানো বেথায় আমি কাঁধতে আসেনি এখানে ।
এখন আমি মিছিলের ভীরে জুর কণ্ঠে নয়
আজ আমি বক্তার বক্তিতার রক্ত গরম নয় ,
প্রতিশুধের আগুনে শহীদ ভাইয়ের সংগ্রামের সৈন্য ।
যে মা তার ছেলের আশায় এখনও রাস্তায় অপেক্ষা করে
যে ভাই তার আরেক ভাইয়ের মুখ দেখতে আর পাবে না ,
যে শিশু তার বাবার কুলে আর ঘুমাতে পারবে না
এসব হারানো বেদনায় আমি অটল ।
যে ভাষা প্রভু করিল মোদের দান
আমার ভাষা যেন অমূল্য রতনে সম্মান ,
নিজের জীবন আর স্বপ্নের জীবনের সাথে আজ মিলিয়ে দেখিবার সময়  ।
সকল কষ্টের মাঝে অল্প মনে ধরা কথাবলি
যে তরুন দুর্বলতার আঘাতে নিজে মাটিতে লুটিয়ে পরেছে ,
সে ভাইয়ের সকল কষ্টের ফলন
আমার মায়ের ভাষা আমাকে স্বাধীন ভাবে ফিরিয়ে দিল ,
যাদের নামে ভাষার স্বাধীন স্লোগান প্রথমে সূর তুলে
উপার থেকে ছিনিয়ে আনা লাল সবুজের পতাকা উরিয়ে ,
তাদের জন্যে আজ আমার মনের সৃতিশুধে এই বাংলার -
বুকে আমি সকল 'বিচার চাই' মিছিলের ডাক দিয়েছি ।
আমার এই মায়ের বাংলাকে যারা নির্বাসন দিতে চেয়েছে
তাদের মৃত্যু শাস্তি আমি দাবি করছি ।
আমার সকল মুক্তিসেনা ও শহীদ ভাইদের প্রতি
আমার শশ্রদ্ধাঞ্জলি 'সালাম'
তোমাদের আমরা ভুলিতে পারিবনা কোনদিন । ।




                                   রফিকুল ইসলাম ( রয়েল )