অন্তরে শুনিয়ে যাবে শুধু পরিপাটি অপেক্ষায়
পূর্ণিমায় ফেটেছে মনেধরা আশায় ,
গাছের ফুল যেন শুকিয়ে গেছে
যার মাঝে আজ শূন্যের বসবাস ।
সময়ের প্রায় বয়সের প্রতীক্ষায় আছি
গাছের নীচে প্রায় চন্দ্রের দেখানো আলোতে ,
সূর্যের রংধ্নুর যত গল্প ছবি
যেখানে ওদের নিয়ে আকাশে লেখা কবি-
পৃথিবীটা যেন তাদের খেলার মাঠ ।
প্রশ্ন থেকে যায় কত কথার মাঝে এর শেষ
কত ইতিহাসের পরে এর লেখা থামবে ,
যে লেখার স্বপ্ন কথায় নেই কোন সুখ দুঃখ
নেই কোন বিশ্ব ভ্রান্তিতের মাঝে ছলনার রূপ ।
আমার সকল মুখের দাঁত পরে গেলে
আমাকে কথা বলার সুযোগ দিবে ,
একটি কলমও ঘরে রাখিনি
কালি শুকিয়ে গেছে ; কিভাবে লেখা শেষ করি ,
কাপর রাজ্যের রাজার মতন জীবন সহপাটিতে
ঐ সময়টি যেন আমি সবার দূরে -
অসহায় দুঃখীর মতন চেয়ে আছে ।  
চারিদিকে সকল সজ্জতার মাঝে আমি নিঃস্ব দাড়িয়ে
সকলের চোখে আমি যেন একটি মানুষ মাত্র ,
সকলে মূখে পড়া কথায় যেন প্রকৃত দোয়া
পিতা মাতার আশ্রমে সবি যেন এখন মন ।
দুঃখের বেথার বাড়িতে যেন আজ আমার বসবাস
যেখানে বেদনার গানের সূরের টান পাওয়া যায় ,
অভাবে আকাশটা যেন মেঘে বড়ে গেছে
সেই মেঘেড় আকাশেই যেন তাকিয়ে
শত কথার পরিচয় । ।




                                              রফিকুল ইসলাম ( রয়েল )