নদীর পার ভাঙা মন খুঁজিতে কি পাও
কান্নায় কষ্টে মন ভোলানো ছলনায় ,
আমার খবর বলতে কিছুই পেলাম না
লাঞ্চনার মধ্য দিয়ে এর যত স্মৃতি -
আর আমাকে ফিরে না পাওয়ার বেথা ।
খুঁজে পাওয়ার মাঝেই আমার যত কবিতা
যেখানে সুস্থতার কোন চাবি থাকে না ।
ফিরে দেখানো যায় না ভিতরের মনকে
আমি যে ভিতু মিথ্যের আশ্রয়ে ,
রাস্তার সকল স্মৃতি মুছে গেছে বৃষ্টির পানিতে
চোখের জ্বলে মুছে যাবে ভুবনের এই সৃষ্ট মন ,
সকল সুখের দুঃখে যত , বিশ্ব এই কথাগুলি ।
সকালে মৃত্যুর কথাতে যেন মন ঘুরে যায়
এর চিন্তায় যেন সারাদিন অনেক দূরে নীরবে ,
আর ভাবছি যেন সূর্যের আলোতে কাঁচা মরিচ লাল হয়
আর যাকে দেখে খাবারের যত ভয়-
খানা খিধাতেও নাহি চায় ,
স্রষ্টার সৃষ্টির এই পৃথিবীর শত কথাতে মানুষ আমি ।
মরিচেয় যেন ভ্রমরে না আশার প্রশ্ন
লাল সৌন্দর্যে যেন কোনতেই অভাব নেই ,
নেই তার সৃষ্টিতে কোন অভিশাপ
তবে কেন তার এত লাভ ,
না চাওয়াতে চোখের জল পটপটে এসে পরে ।
সকল কথাতেই যেন আজ প্রেম ভরা মন
তারার আকাশে যে রাখিবে ধরা প্রান ,
বিশ্ব বাজারে হবে তার নাম , বড় করে
কেউ জানুক আর না জানুক তুমি এর মালিক নীরবে ।
ফিরে পাওয়ার কিছুতেই যেন আর মন চায় না
পাব কি পাব নাকি- পাবার আশায় চেষ্টা ,
শ্রেষ্ঠতে সেখানেই সমাধি হও যেন তুমি
নিজেকে নিয়ে মানুষ দেখানোর চোখে খেলা কর । ।



                              রফিকুল ইসলাম ( রয়েল )