কেউ বুঝেনি আমার এই দুঃখ
বুঝেছিলে বন্ধু তুমি --
কেউ এভাবে আমাকে রাখেনি ধরে
মনের আচলে রেখেছিলে তুমি ,
পৃথিবীর কেউ আজ রাখেনি মনে
সময়ের স্বার্থে গেছ তুমিও ভুলে ,
কেমনে বন্ধু আমি ভুলিব তোমারে ।
ভালবাসার মাঝেও ছিল না কোন অভাব
সর্বহারা এখন আমি প্রেমের বুঝি সভাব ,
বন্ধু বলে আমি চিনি তোমাকে
যেওনা একা ফেলে এই আমাকে ,
কেউ ভাবিনি যন্ত্রণার এ মনে যত কান্না
নিঃস্ব আমি আজ কিছুই ভাবিনি ।
তোমার ভাবনায় আর ছবি দেখিনা
যায়না বিকেল বেলা বাগানে আর নদীর পারে বসিতে ,
রাখেনি ধরে এই আমাকে নিজের মতন করে ।
কেউ কাধেনি আমার চোখের কান্নায়
নদীতে বাসেনি সে চোখের পানি ,
যাকে নিয়ে আমার ছোট জীবন জানি
এই বিশ্ব ভ্রাতিতের কাছে আজ আমি হেরে গেছি ।
হেরে গেছি আমার সকল চাওয়া-পাওয়ার কাছে
তাই আমি একা ; পৃথিবীর বুকে বেঁচে আছি ,
নামে মানুষ পরিচয় বলে ।
সকল বের্থতার মাঝে আমার যত বসবাস
সেই বের্থতাকে নিয়ে আমার পথ চলা ,
হে আমার প্রিয় এলাকাবাসি; ভালবাসার প্রেমের চলা
হে আমার প্রিয় আপনজন ; ভালবাসার প্রেমের সভা ,
তোমাদের জন্যে আমার রেখে যাওয়া এই ছলনা
কার বেথা বুঝ আর নাই বুঝ দুঃখ দেও -
কিংবা নাই দেও তোমাদের মনে যাহালয় তবে  
ভুলে যেওনা । ।



                              রফিকুল ইসলাম ( রয়েল )