আজ প্রতিটি অঙ্গ যেন আনন্দের
আনন্দ আজ সকল সৃষ্টির চারিদিক ,
যার মাঝে কোন প্রশ্ন নেই ; নেই কোন দুঃখ
নেই হিমালয়ের পাহারের মত শক্ত করে মন ,
যার মাঝে নদী ভরা স্রোতে নিজেকে ধরে রাখবে ।
মুখের খাশি ; চোখের মিলন দেখি দোয়ারে দারিয়ে
সূরের বাঁশি উল্লাসের সূর তুলেছে মনে ।
দুঃখের বাড়ির সকল দরজা তালা দেওয়া
আর সকল দোয়ারের চাবির কারিগর আমি একা ,
নাম্বার যত সবি আমার জানা
আর জানি কোন পথে কত টাকার ট্যাক্স ।
তবে বিশ্ব এই ভুবনে আমি জানি সকল পথের খবর
এ বাড়ি ও বাড়ি না দেখা সে বাড়ির ,
কোন বাড়িতে কয়টি বিয়ে হয়েছে নারী কিবা পরুষ
কোন বারির ঘরের কোনে কাঁঠাল গাছে কয়টি কাঁঠাল -
সব আমার তাঁরার আলোতে গুনা শেষ ।
আজ এই আনন্দের পথে সকল বিশ্বাস জ্বলে- পুরে
দুঃখিনীর মোমবাতির আলো নিবে গেছে ,
যার মাঝে সে নিজেকে হারিয়ে
এতটুকু সুখে জীবন কাটিয়ে দেয় ।
জীবনের মাঝে কত রকম মনের বসবাস
সময়ের যেন এর সাথে কালে কালের পরিবর্তন ,
উজান-ভাটি সবি যেন চলে জীবনের পথে নদীর মতন
এ যেন মন মানুষের মন ।
আজ আকাশের তারাগুলিও গননার বাহিরে ফুটেছে
এরাও যেন আনন্দের মুচকি চুপি দেয় ,
যার সাথে যোগ দেয় আর জোছনার রাতের চাঁদের আলো
পাতার নীচে জোনাকিরা যেন দাওয়াতের যাত্রী আলোয় ,
সকল আনন্দের মাঝেও যেন বেঁচে থাকে স্মৃতি ।
হে বিশ্ব ভুবনের সকল মানব জমিন
হে আমার মন ভোলানো সকল কথা -
সকল তৃষ্ণার মাঝেও যেন আনন্দ থেমে না যায়  । ।



                                     রফিকুল ইসলাম ( রয়েল )