তোমার সাথে পথ চলা একি পায়ের পথ
ওটা পথের পায়ের ছাপ নয় ওটা স্মরণীয় ইতিহাস ,
আমায় এবার দেখ তোমার মনে মনে
এই যে এখানেই মনের যত চাওয়া-পাওয়া ,
যার মাঝে শান্তির সুখ আর দুঃখের কান্নার বসবাস ।
সরল মনের বিশ্বাসী এক মনের ভাস্কর্য
এটা তার লেখা নয় , তার লেখা কলমে ,
আমার জীবনের কিছু কথা -
সুখের অপর পৃষ্ঠায় দুঃখের বাড়িতে
মনকান্নায় কষ্টের ঘরে বসে যার বসবাস ,
সকল ভুলের মাঝে আবার তোমার আবাস ।
এই পথে তুমি যেওনা একা হেঁটে
সূর্যের খাশিতে পথ তোমায় কাধাবে ,
শুকিয়ে যাবে সকল সুখের খাশি
যেখানে বসবাস করে মনের যত কথা ।
ভুল পথে গিয়েও যেন পৌঁছেছি দুঃখের বাড়ি
যাবার পথে যেন কোন বাধা নেই ,
দুঃখ যেন সকল ইচ্ছায় পাওয়া ।
এইত সাগর নদী যেখানে আছে যে পথের রাস্তা বাঁকা ;
'এ' এর কথা সবার কাছে সীমিত ,
আর কত দূর অসীম সীমানার পার
যার মাঝে দুঃখের তৃষ্ণার কোন ঘুম বাঝে ,
হাত বারিয়ে চোখের মনে দেখ
হাতের ছোঁয়ায় যেন বৃষ্টি ঝরে পরছে ।
সকল কল্পনার মাঝেও আমি ধন্য ;
ভুলিয়া চলে যে জন আমি অল্পতে ছাড়
ভুলিয়া ভুলিতে যেন সকল জীবনের সমাহার । ।




                                      রফিকুল ইসলাম ( রয়েল )