বৃষ্টি বলে তুমি এত সুন্দর
তাই তোমার খোঁজে মেঘ কাল হয়ে কাঁধে ।
তোমার দেখাতে পাখিরা যেন কান্নায়
তবে তোমার কারনে মনের যত খেলা ,
সবি বৃষ্টির ফোঁটার পানিতে মুছে গেছে ।
সকল অপরাধ যেন তোমার জানা
নদীর পারে সবুজ ঘাসগুলো ,
তোমার ছোঁয়ায় মলিন হয় ।
তবে কেন নদীর জলাশয়ে তিব্র বেগে
অন্যের মনে সর্বনাশ ডাকে ।
তবে কেন নিরপরাধে তোমার দেয়া সূরে
পৃথিবীর সৌন্দর্যের মাঝে দুঃখের বুঝা ,
একি তোমার নিজের অহংকার 'না' মনে ধরা আনন্দের আড্ডা ।
কার মুখ এত সচ্ছ হয় যেন ধরা মুশকালি ।
রেলের মতন তোমাকেও এক পথের পথিক বলে ভাবতাম
সৌন্দর্য , সুখ , আর আনন্দ তোমার ছোঁয়ায় ,
এটা ভাবা বুঝি আমার সর্বুচ্চ অপরাধ
তাই আজ আর নিজের মনে কথা রাখি না ।
এত শক্তির খাবার ঘরে নেই তোমার দেয়া দুঃখে
দুধ, ভাত আর ফলে খেয়ে তা পুশিয়ে নেবে ।
আমি জীবনের অর্ধেক সময়ে এসে থেমে রয়েছি
থেমে রয়েছি জীবনের সর্ব শ্রেষ্ঠ পথের মাথায় এসে ,
যার সূরের ডাকে আমাকে সকল পথের যাত্রা দিতে পারবে
যে পথ থেকে বের হওয়ার রাস্তা খুঁজে পাওয়া যাবে না ।
এ যেন মানুষের মন যা নদীর ঢেউয়ের সাথে তোমার
সম্পর্কের মতন নয় ।
যার জন্ম পৃথিবীর সৃষ্টিতে বুঝবে না কেউ
শুধু জোয়ার বলতে তুমি তাহার কান্না ,
সকল তৃষ্ণার মাঝেও যেন তুমি এসে ডাকবে
মাঝ খানে বাঁধা হয়ে থাকবে জীবনের বিপরীতে মরন ,
সে সময়ে শুধু প্রশ্নের সকল ধরন থাকবে
শিতাতলের শিওরে যেন তাকে ধরে রাখা । ।



                                       রফিকুল ইসলাম ( রয়েল )