২৭ শে এপ্রিল ' তোমার পাঠানো চিঠি পেলাম
সন্ধ্যায় নীরবে ছাদে চাঁদের আলোতে গেলাম ,
শুরুতেই যেন আমাকে দেওয়া তোমার ধর্মের 'সালাম '
খুশী হয়েছি চিঠি পেয়ে তোমাকে তাই জানালাম
সকলে ঘুমিয়ে যাওয়ার পর চিঠি পরা শুরু করলাম ।
হে বন্ধু ছেড়ে আশা কষ্টের তীব্রতায় আজ আমি একা
শূন্যের এই শহরে বেস্ততার মাঝেও যেন সব ফাঁকা ,
সকালে ভোরের আলোতে আর বাগানের ফুলের দেখা পায়না
ক্যাম্পাসে গল্প করার আড্ডায় আর মেতে উঠি না -
এ যেন ছেড়ে আশা ভুলের সর্বশ্রেষ্ঠ মানদণ্ড ।
আকাশের মাঝে তাই লিখে জানিয়ে দিলাম তোমাকে ।
সূর্যের মলিন আলোতে আর মেঘের কাল ঢাকনায়
বুঝতে পেরেছি তুমি ভাল নেই ,
তবু যেন চিঠিতে সবি লেখার যত কথার প্রকাশ ।
কতদিন পর তোমার চিঠি আমার হাঁতে অবিশ্বাস নিজেকে
রাজ্যের মুকুট মনে হল আমার ,
গত কিছুদিন যাবত কলেজে রাজনৈতিক ভেজালে
অবসরের ডাক বসেছে কথার বাজারে বাস্তবে পরিনত ।
শহরের সবকিছুতেই যেন আজ মরিচের মত ঝাল
চলা-ফেরায় অনেক সমস্যার মাঝামাঝি ,
তোমার চাওয়া আমার সকল কষ্টের কথা আমি
আকাশের মাঝে ছেড়ে দিলাম ,
সেখান থেকে তুমি বুঝে নিও আমার অবস্থা
তার মাঝে আমার রয়েছে পুরুটাই মিল ।
আর একটি কথা জানবার বড় ইচ্ছা যা সময়ের কথা
'আমায় তুমি ভুলে গেছ কিনা'
ভুলে যেও কোন কষ্ট নাই তবে চিঠিটা পরে পত্র লিখ
আর আমি গ্রামের সেই কৃষক ভাইয়ের সাথে
রাখাল বাঁশির সূরে মাটির সাথে মায়ের কোলেই -
চিরনিদ্রায় শায়িত হব ' অকল্পনা তোমার দেখা '
চিঠির এখানেই আজ বৃষ্টির কোন এক ঝরে আমি আবার
লিখব রাতের আধারেও তুমি ভাল ঠেক । ।



                                      রফিকুল ইসলাম ( রয়েল )