আজ দুটি কথা বলব বলে বসে আছি এত রাত
অনেক কথা জমা বুক নিয়ে ।
কাল বিকেলেও রাস্তার পাশে দারিয়ে অপেক্ষায়
তোমাকে বলব বলে ।
শুধু দুটি কথা , যা সারাক্ষণ মনে খেলা করে ।
জান 'আর' কি তাঁরায় মিট মিট জ্বলে উঠে
স্বপ্নে দেখা খাশিগুলো ,
যাকে নিয়ে লিখেছিলাম তোমার যত প্রশংসা
যার মাঝে লুকিয়ে ছিল দুঃখের বাড়ি ।
সেই তোমাকে নিয়েই আমার যত লেখা ।
এ ভাবেই আশা নিরাশার মাঝে আমাদের  বসবাস
যার প্রশ্নে ধরা উওর আমার অজানা ,
যার কথার ভুল পথে তুমি দিয়েছিলে যাত্রা
যে কথায় আমাকে দ্বার করিয়েছ অবিশ্বাসের বিচারে ,
সব ভুলে গেছি আমি তোমাকে পাব সেই প্রত্যাশায় ।
অগুচরে সুখ আসলেই বা আর কতটুকু  
কিবা সত্য হবে তার বিশ্বাস ।
নাকি অপেক্ষায় আবারও ভবিষ্যৎ জীবন আমার
যার প্রতিটিতে তোমার শধালয় ।
এসবের পড়ুয়া আজ আমি করি না
মৃত্যুর পথের কাছ থেকেই আমার ফিরে আশা ,
এসেছি সকল তৃষ্ণায় , যন্ত্রণায় , আগুনে পূরা রাস্তায়
যে কারনে আজ আমি নির্ভয় কোন ভাবনা নেই ,
আমি একাই যেন সৃষ্টির বেথায় সকল কবিতার ডাইরি ।
আশার পথে কোন সমস্যা কে জানে কি হল
নাকি কথা শুনার ভয়ে তার ফিরে যাওয়া ,
বিশ্বাস-অবিশ্বাসের মাঝামাঝি , অপেক্ষার চাওয়া নয়
অভিন্ন মনে আশায় বুক বেধে রয় ।
মনভোলানো দুটি কথা বলার যেন সুযোগ পায়
এ ভুবনের কোন এক সময়ে বা -
কোন এক মুহূর্তের চাওয়া বা কোন নিশিরাতের
কল্পনা যেখানে কেউ থাকবেনা নীরবে । ।



                               রফিকুল ইসলাম ( রয়েল )