আমার অজানায় তুমি অন্য বাড়ি যাও
চিঠিতে জানাতে আমায় দাওয়াত নাহি দাও ,
মানুষের মনের বাধন কখন ছিরে যায়
এক বাঁধা পেয়ে অন্য আরেক চায় ।
অযথা দুঃখ দিয়া যে বড় স্বপ্ন দেখে
হিসাব মিলিয়া সে কিছু নাহি পাবে ,
সুখ সবি অপেক্ষার সাথে চলে
বন্ধু কেমনে থাক আমারে তুমি ভুলে ।
রাস্তার মাঝে ফিরিবার স্বপ্ন দেখি
ভুলিয়া ফিরিবার পথে বসে থাকি ,
অনুরোধ সবটাই যেন স্মৃতি হয়ে যায়
ঝরের মাঝে নদী ডুবিয়ে নিয়ে যায় ।
প্রেমের অভাবে আমার যত দিনের ভাবনা
সে পারে সকল পথ দেখাতে ,
তাহার কাছে দিয়েছি জীবনের সকল হিসাব ।
তোমার অভাবে আমি একা আছি
যতদূর দেখা যায় না পাওয়ার খবর ,
চলেছি অসময়ের পথে না জানা বহুদূর ।
কেউ জানে কি , তুমি কোন সুখের বাড়ির
এই তুমি দুঃখ দিয়া সংসার ভেঙে গেছ ,
দেখিব আমিও , কিভাবে তুমি ভাল থাক
আমি একা কেবল দেখেই যাব এখন ।
অপরের ঘরে যাবে কেমন করে
আমাকে ছেড়ে একা দুঃখের ঘরে ,
কষ্ট যত কথা তোমার মনে হবে
সকল কথার শেষে আমার সময় দেখে ।
যদি তুমি চাও আমার দুঃখের আশা পূরণ
কিভাবে নিবে তোমার অন্য ঘরে আপন ,
আমারে খবর দিও নীরবে ডাক গোপন
অন্য বাড়ি যেওনা তুমি আমার জীবন ।।



                               রফিকুল ইসলাম ( রয়েল )