সমালোচনা আজ আমায় দ্বার করিয়েছে
                   অধপতনের একদম শেষ প্রান্তে ,
যার সর্বশান্ত করার পিছনে ছিল
                   সমালোচনা আর সমালোচনা ।
শেষ সময় ধরে শুরুর প্রথম ধাপ থেকে -
               খেয়ে না খেয়ে - কিসের ঘুম ,
মানুষকে নিয়ে সমালোচনা আর সমালোচনা ।
ঘরে -বাইরে , সংবাদ আর পিছন থেকে -
সকল সমালোচনার মূল ছিলাম আমি ,
যার পরিশেষে , লাভ হয়েছে আমার অধপতনের ।
কে কি বলে , কার স্ত্রী শাড়ি পরে ,
কৃষক মাঠ থেকে শুরু করে -
                  রাষ্ট্রের সরকারের বাসবভন পর্যন্ত ছিল -
আমার সমালোচনার আওতায় ।
কিছুই পাইনি ,
             অবশেষে বাবার ঘরেই খেতে হল দুমুঠো ভাত ।
কিছুই ঘটেনি আমার এই সমালোচনাতে
এতটুকু পরিবর্তন , ঘটেনি নিজের বা দেশের মানুষের
কিংবা বেকার যুবক এবং রাষ্ট্রের সরকারের ।
তাহলে কোন সার্থে , আমার এই আলোচনা
এখনও এই প্রশ্নের উওর আমার অজানা ।
বয়সের ২৩ বৎসর পার হল গত পরশু
একরকম সমালোচনার ধাপেই-
২৩ বছরের জীবনটা পার হল আমার ।
আজ এই প্রশ্নের মুখুমুখিতে ঠিক করলাম
নিজেকে বদল করব ,
২৪ বছরের শুরুটাতেই নিজের ধাপগুলোকে একটু পরিবর্তন করব ।
সমালোচনাকে বাদ দিয়ে কর্মে সবার উপকার করব ।
আমার এই পরিবর্তনে হইত এগিয়ে আসবে অন্য কেউ ,
আজ অথবা কাল ,
এভাবে এক এক করে , একদিন দেশের সরকারও
এই অনর্থক সমালোচনাকে পরিবর্তন ঘটিয়ে ,
দেশের উন্নয়ন হবে বলে আমার অদুর বিশ্বাস । ।





                              রফিকুল ইসলাম ( রয়েল )