কভু নিজের মুলে অল্পের ধরন
দেখিয়াছে মুরে যে তার ধন ,
আমি কি তার খুঁজে মরি
কে যাবে তাহার বাড়ি ,
চেয়েছিলাম নিজের এতটুকু সমর্পণ ।
বুজেছিলাম বেশি কিছু
ফিরে পেলাম তার পিছু ,
যা মুরে দিয়েছে নিজের অবর্তমানে সবি
চেয়েছিলাম না চাওয়া পাওয়ার কতকিছু ,
হে আমার তৃণমূলে চাওয়ার বিদ্যা
যা আমায় দিয়েছ এতটুকু শিক্ষা ,
বেশি কিছুই চাইনি আমি
যা চেয়েছি তাহা পাইনি ,
মুখের চাপাই আমি সেরা
বিদ্যা বলে সবি জানা ,
আসল বিদ্যা সবি হারা
খুঁজে দেখি পুর্ব পারা ,  
হে মুর নমনিয়তার বিচার
যার খুঁজে আমার এত পারাপার ,
আসলে কি পাব পুর্বকালের সমাহার । ।  




                                 রফিকুল ইসলাম ( রয়েল )