ভাগ্য জালে বন্দী হল আমার সুখের ছোট্ট পোনা
জেলে হয়ে জাল ফেলেছি মাছেরই গান হয়নি শোনা
জালের বাঁধন ছিঁড়ল  আমার জলের কাঁটাতারে
পচা শামুকে কাটল দুপা নিঠুর অবিচারে
জেলে বলে আর কতকাল আমি সইব এ লাঞ্ছনা
এমন করেই জাল ও জেলের পাষাণ খেলা চলে
সারা জনম সাতরে মরে জেলে কাদা জলে ।